লকডাউন : রোববার থেকে ব্যাংক শেয়ারবাজার খোলা 


প্রকৌশল নিউজ:
লকডাউন : রোববার থেকে ব্যাংক শেয়ারবাজার খোলা 
  • Font increase
  • Font Decrease

মহামারি করোনার প্রকোপ ঠেকাতে আগামীকাল বৃহস্পতিবার থেকে দেশে এক সপ্তাহের কঠোর লকডাউন শুরু হচ্ছে। এসময় জরুরি পরিষেবা ছাড়া সব বন্ধ থাকলেও ব্যাংক ও শেয়ারবাজারের লেনদেন চলবে বলে কেন্দ্রীয় ব্যাংক ও বিএসইসি সূত্রে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা জানিয়েছেন, সরকার ঘোষিত প্রজ্ঞাপনে ব্যাংকিং সেবা নিশ্চিতে বাংলাদেশ ব্যাংককে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। এর প্রেক্ষিতে আমরা মিটিংয়ে বসছি সীমিত পরিসরে কিভাবে এ সেবা নিশ্চিত করা যায়। সব শাখা খোলা হবে, নাকি অঞ্চলভিত্তিক সেটি মিটিং শেষে প্রজ্ঞাপন আকারে ব্যাংকের নির্বাহী পরিচালকদের নির্দেশনা জানানো হবে।

তিনি বলেন, আগামীকাল বৃহস্পতিবার ব্যাংক হলিডে এবং শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। একারণে রবিবার থেকে নতুন নিয়মে ব্যাংকিং লেনদেন চলবে।

এদিকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, কঠোর লকডাউনেও পুঁজিবাজার চালু রাখার পক্ষে আমি। যেহেতু ব্যাংক লেনদেনের সাথে পুঁজিবাজারের লেনদেন জড়িত। তাই আমরা কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনার দিকে তাকিয়ে আছি। যদি ব্যাংক খোলা থাকে, তবে পুঁজিবাজারের লেনদেন চলবে।

কত ঘণ্টা লেনদেন চলবে জানতে চাইলে তিনি বলেন, ব্যাংকের লেনদেন কত ঘণ্টা হবে তার পরিপ্রেক্ষিতে সিদ্ধান্ত নেয়া হবে।